May 21, 2024, 3:02 am

কলা গাছ দিয়ে সুতা তৈরি করছে নারী উদ্যক্তা পারভীন

রিপন বিশ্বাস।

কলাগাছ থেকে কলা কেটে নেওয়ার পরে অব্যবহৃত কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে সুতা। সারি সারি মেশিন থেকে বেরিয়ে আসছে আঁশ। এই আঁশ বের হচ্ছে অব্যবহৃত কলাগাছ থেকে। গাছের উৎকৃষ্ট অংশ দিয়ে তৈরী হচ্ছে জৈব সার।
অব্যবহৃত কলা গাছ দিয়ে উন্নতমানের সুতা তৈরি করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন গোলসানা আরা পারভীন।
নড়াইল সদর উপজেলার মুলিয়া ইউনিয়নের বড়েন্দার গ্রামের কাকড়ার বিল নামক নির্জন মাঠে গড়ে উঠেছে একটি আধা পাঁকা ঘর। ভিতরে প্রবেশ করতেই দেখা যায় বাঁশের আড়ে লম্বা করে রোদে শুকানো হচ্ছে কলা কাছের বাকল। কলা গাছ থেকে কলা সংগ্রহের পর ফেলে দেওয়া হয় গাছটি। কোন প্রয়োজন ছাড়াই মাঠেই পচে যায় এই গাছ গুলো। কিন্ত সেই গাছ গুলোর খোলা বের করে বিদ্যুৎ চালিত মেশিনে দিয়ে বের করা হচ্ছে আঁশ। আঁশ গুলো রোদে শুকিয়ে বিক্রি করা হচ্ছে। এই আঁশ থেকে তৈরী হচ্ছে পোশাকশিল্প থেকে শুরু করে বিভিন্ন হস্তশিল্পের নানা পণ্য।
কলা গাছ থেকে সুতা তৈরি করে সফলতা অর্জন করা নারী উত্যক্তা গোলসানা আরা পারভীন জানান, একটি কলা গাছের বাকল থেকে কমপক্ষে ২শ গ্রাম সুতা তৈরি করা সম্ভব। প্রতিটি কলাগাছ ১৫ টাকা দরে কেনা হয়। ৫টি কলা গাছের বাকল থেকে ১ কেজি সুতা পাওয়া যায়। এছাড়া কলার বাকল থেকে ফাইবার সংরক্ষণের পর বাকি অংশ থেকে বার্মি কম্পোস্ট বা কেঁচো সার উৎপাদন করা যায়। প্রতি কেজি কম্পোস্ট সার ২০ টাকায় বিক্রি হয়। এখানে ৫০ জন নারী শ্রমিক রয়েছে তারা সকাল ৮ টায় এসে বিকাল ৫ টা পর্ষন্ত কাজ করেন। ফলে এই কারখানায় কমপক্ষে ৫০ জন নারী কর্মসংস্থানের সুযোগ পেয়েছে।
বীরগ্রামের নারী শ্রমিক জয়িতা বিশ্বাস বলেন, আমি এক জন বিধবা। স্বামী মারা যাওয়ার পর অনেক কষ্টে সংসার চলছিলো। এখানে কাজ করে সংসার ও মেয়েকে লেখাপড়া করাতে পারছি। সব মিলে খুবই ভাল আছি আমি।
সুর্বনা বিশ্বাস বলেন, আগে আমি মাঠে কাজ করতাম। এখন এই কারখানায় কাজ করি। আমি সহ ৫০ জনের অধিক নারী শ্রমিক এখানে এক সাথে কাজ করি। নির্জন এই জায়গাতে কম কষ্টে ভাল বেতনে কাজের সুযোগ হয়েছে আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :